Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
 #  বাংলাদেশ দলে সিলেটের নাঈম #  সিলেট সিক্সার্সের সাথে বৈঠক আজ #  হবিগঞ্জে জ্যোতির্বিজ্ঞান বিষয়ক কর্মশালা সম্পন্ন #  পালিয়ে গিয়ে শেষ রক্ষা হল না প্রেমিক-প্রেমিকার #  মাধবপুরে গাছ থেকে পড়ে স্কুল ছাত্রের মৃত্যু #  চুনারুঘাটে বনগাঁও গ্রামের রাস্তার বেহাল দশা: সংস্কার দাবী #  পুওর কেয়ার কুইক রেসপন্স টিমের সভা অনুষ্ঠিত #  আজমিরীগঞ্জে হাওর থেকে নারীর মরদেহ উদ্ধার #  মাধবপুরে চা শ্রমিককে কুপিয়ে হত্যা #  হবিগঞ্জে মানবিক, উন্নয়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা শীর্ষক সভা #  শায়েস্তাগঞ্জে দলীয় নেতাকর্মীদের সাথে জি কে গউছের মতবিনিময় #  চুনারুঘাট পৌর শহরে উচ্ছেদ অভিযানে যানজটমুক্ত সড়ক #  শায়েস্তাগঞ্জে আ’লীগের বর্ধিত সভায় এমপি আবু জাহির #  বাহুবলে প্রাইভেটকার চাপায় পুলিশ সদস্যের মৃত্যু #  বিয়ানীবাজারে স্কুল ছাত্রী ধর্ষণের ঘটনায় মামলা

হবিগঞ্জে বাপার পরিচ্ছনতা ও মশক নিধন কর্মসূচী

করাঙ্গীনিউজ: বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটারকিপার আয়োজিত পরিচ্ছনতা ও মশক নিধন কর্মসূচী পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে আরডি হল প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ উদ্দিন চৌধুরী, গবেষক ও সাবেক উপসচিব ড. শেখ ফজলে এলাহী, কবি ও বাপা সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, বাপা সাধারণ সম্পাদক খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ এখলাছুর রহমান খোকন, পউর কাউন্সিলর শেখ নুর হোসেন প্রমুখ।

শুরুতে ডেঙ্গু জ¦র এবং এর চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করেন রোটারিয়ান ডাঃ এস এস আল-আমিন সুমন ও শেখ হাসিনা মেডিকেল কলেজ এর লেকচারার ডাঃ মঈন উদ্দিন সাকু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তারুণ্য সোসাইটির সভাপতি পরিবেশকর্মী আবিদুর রহমান রাকিব। পরে শহরের আরডি হল এলাকা, শ্যামলী, নিউ মুসলিম কোয়ার্টার ও শ্মশানঘাট এলাকায় মশার ঔষধ ছিটানো এবং সচেতনতামুলক প্রচারপত্র বিলি করা হয়। এই কর্মসূচীতে অংশগ্রহণ করেন তারুণ্য সোসাইটি, আমরা করব জয়, রোটারেক্ট ক্লাব হবিগঞ্জ খোয়াই, গ্রীণ ভয়েসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

কর্মসূচী সম্পর্কে বাপা সাধারণ সম্পাদক খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, ডেঙ্গু জ¦রের হাত থেকে বাঁচতে হলে এডিস মশা নিধনে “সামাজিক আন্দোলন” গড়ে তুলতে হবে। পরিস্কার-পরিচ্ছন্নতার কাজটি করতে হবে সমন্বিতভাবে। প্রশাসন, চিকিৎসক, জনপ্রতিনিধি, সেবামুলক প্রতিষ্ঠান, নাগরিক সমাজ, বিএনসিসি, স্কাউট, সামাজিক-সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও অনেক উন্নয়ন সংগঠন রয়েছে এই শহওে, এদের সম্পৃক্ত করতে হবে। শহরকে ডেঙ্গুজ্বরের ঝুঁকিমুক্ত রাখতে তথা পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে ওই সংগঠনগুলো নিজ নিজ এলাকায় কাজ করতে পারে। এছাড়া স্কুল-কলেজ কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে ছাত্র-শিক্ষকদের মশা ও ডেঙ্গু বিষয়ক তথ্য প্রচারের কাজে নিয়োজিত করা যেতে পারে। তিনি বলেন, শুধুমাত্র ডেঙ্গু আতঙ্কের জন্য নয়, যে কোন রোগ-বালাই থেকে মুক্ত থাকতে এবং স্বাস্থ্যকর জনপদ গড়ে তোলার জন্য নগরের পুকুর-জলাশয়গুলোকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখা বাঞ্ছনীয়। এই শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে অনেক পুকুর-জলাশয়, পুরাতন খোয়াই নদীর বেঁচে থাকা নানা স্থানে ঝোপঝাড় কচুরিপানাসহ নানানরকম আবর্জনা বিদ্যমান। দায়িত্বশীল সংগঠন-প্রতিষ্ঠানকে এসব পরিষ্কার-পরিচ্ছন্নতায় ভূমিকা রাখতে হবে।

editor masum